রেশম কারখানা চালু হলে থলের বিড়াল বেড়িয়ে আসবে: বাদশা

January 14, 2018 at 7:09 pm

নিজস্ব প্রতিবেদক:
রেশম কারখানা চালু হলে থলের বিড়াল বেড়িয়ে আসবে বলে মন্তব্য করেছেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। রোববার দুপুরে রাজশাহী রেশম কারখানা পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ১৫ বছর আগে বিএনপি জামায়াত জোট সরকার কি কারণে রেশম কারখানা বন্ধ করেছিলো তা চালু হলে বোঝা যাবে। কারখানা চালু হলে রাজশাহীর হারানো রেশম ঐতিহ্য ফিরে পাবে।

পরিদর্শন শেষে সংসদ সদস্য বাদশা বলেন, কারখানার সব মেশিনের কাজ প্রায় শেষ। স্বল্প সময়ের মধ্যে এই কারখানা চালু হবে। আর কারখানাটি চালু হলে পুরোপুরি উৎপাদনে ফিরে যাবে।

রেশম বোর্ডের জোষ্ঠ্য সহ-সভাপতি আরও বলেন, কারখানাটি বন্ধ করার আগে ৩০০ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করতেন। বন্ধের পর সব শ্রমিক বেকার হয়ে পড়েন। খুব স্বল্প সময়ের মধ্যেই কারখানা চালু করা হবে। রাজশাহী আবার ‘সিল্ক সিটি’ নামে পরিচিত পাবে।

উল্লেখ্য, রাজশাহী মহানগরীর শিরোইল বাস টার্মিনাল এলাকায় ১৯৬১ সালে সাড়ে ১৫ বিঘা জমির ওপর গড়ে ওঠে রেশম কারখানা। ১৯৯৬ সালে প্রায় ১০ কোটি টাকার নতুন যন্ত্রপাতি কিনে কারখানার আধুনিকায়ন করা হয়। কিন্তু লোকসানের অজুহাত দেখিয়ে ২০০২ সালের ৩০ নভেম্বর কারখানাটি বন্ধ করে দেয় তৎকালীন বিএনপি জামায়াত জোট সরকার। সেখানে কর্মরত ছিল প্রায় ৩০০ স্থায়ী শ্রমিক।

স/শ

Print