পুঠিয়ায় পুকুর ঘেষে ক্যানেল খনন: বাচঁবে এক হাজার বিঘা জমি

January 14, 2018 at 4:17 pm

পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়া উপজেলার ভালুকগাছি ইউনিয়নের জোনাবিল ও সোনাকান্দি বিলে অবৈধভাবে জমির শ্রেণী পরিবর্তন করে পুকুর খনন করায় ওই দুই বিলের প্রায় একহাজার বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় দুই ফসলি জমিতে ফসল উৎপাদন বন্ধ রয়েছে। সম্প্রতি সেখানে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুকুর পাড় ঘেষে ক্যানেল খননের কাজ শুরু হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, উপজেলা ভালুকগাছি ইউনিয়নের বর্তমান মেম্বার ও বিএনপি নেতা পিন্টু, স্থানীয় আ’লীগ নেতা তাকবির হাসান, বিএনপি নেতা জহিরুল ইসলাম জুনু, শরিফুল ও মহসিন নামের কয়েকজন পুকুর ব্যবসায়ী অবৈধভাবে ফসলি জমির শ্রেনি পরিবর্তন করে পুকুর খনন করে দুটি বিলের স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ করে। এতে ওই দুটি বিলের প্রায় একহাজার বিঘা দুই ফসলি জামির ফসল উৎপাদন বন্ধ হয়।

স্থানীয়রা আরো জানান, বিষয়টির সমাধান চেয়ে কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে ইউএনও বিষয়টি সরেজমিন তদন্তের জন্য বরেন্দ্র উন্নয়ন কার্যালয়ের সহকারী প্রকৌশলী সেলিম রেজাকে দায়িত্ব দেন। তিনি ঘটনাটি সরেজমিন তদন্ত করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রতিবেদন দাখিল করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহমুদ ঘটনার সত্যতা পেয়ে গত ৮ জানুয়ারি উপজেলা প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে নিয়ে সরেজমিন তদন্ত করেন। ইউএনও আবদুল্লাহ আল মাহমুদ সিল্কসিটি নিউজকে জানান, পুকুর খনন করায় ওই দুটি বিলের প্রায় এক হাজার ফসলি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিষয়টি সমাধানের জন্য স্থানীয় জনসাধারন, পুকুর মালিক স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে বসে সর্বসম্মতিক্রমে পুকুরের পাড় ঘেষে ছোট্র ক্যানেল খননের সিদ্ধান্ত হয়। গত ১২ জানুয়ারি ক্যানেল খনন কাজ শুরুও হয়েছে। আশা করা যায় ক্যানেলের ফলে ওই দুটি বিলের জলাবদ্ধতা নিরসন হবে।
স/শ

Print