সহজ প্রতিপক্ষ পেলেন ফেদেরার-নাদাল

January 14, 2018 at 1:28 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাফায়েল নাদাল, রজার ফেদেরাররা সহজ ড্র পেলেও নোভাক জোকোভিচের ভাগ্যে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে ততটা সহজ প্রতিপক্ষ জুটল না। এবার ফেদেরার ও নাদালই শীর্ষ বাছাই অস্ট্রেলিয়ান ওপেনে। তাই শুরুতে সহজ প্রতিপক্ষও পেয়ে গেলেন তারা।

কিন্তু কঠিন সময় পেরিয়ে আসা ছ’বারের চ্যাম্পিয়ন জোকোভিচ যেহেতু কনুইয়ের চোটের জন্য উইম্বলডনে খেলতেই পারেননি, তাই এবার তিনি বাছাই তালিকায় ১৪ নম্বরে। ফলে তাকে শুরু থেকে কঠিন লড়াই করতে হবে চ্যাম্পিয়নশিপের দিকে যেতে।

বিশ্বের ৬৩ নম্বর ডোনাল্ড ইয়ংয়ের বিপক্ষে প্রথম রাউন্ডে পেরোতে পারলেও দ্বিতীয় রাউন্ডে আর এক কঠিন প্রতিদ্বন্দ্বীর সামনে পড়তে হতে পারে জোকোভিচকে। গেল মফিল, যিনি বহু  তারকা পতন ঘটিয়েছেন। এক বছরে র‌্যাঙ্কিংয়ে ৩৩ ধাপ নামলেও সামনে বড় তারকা দেখলে তিনি জ্বলে ওঠেন।

ফেদেরার, নাদালদের প্রথম রাউন্ডের প্রতিপক্ষ নিয়ে তেমন চিন্তা নেই। ২০ নম্বর গ্র্যান্ড স্ল্যাম খেতাবের দৌড় সুইস তারকা শুরু করছেন বিশ্বের ৫১ নম্বর আলজাজ বেদেনের বিরুদ্ধে। সব ঠিকঠাক চললে শেষ আটে তার মুখোমুখি হতে পারেন সপ্তম বাছাই ডেভিড গফিন বা ১২ নম্বর বাছাই হুয়ান মার্টিন দেল পোত্রো।

নাদাল বিশ্বের ৮১ নম্বরের বিরুদ্ধে লড়াই শুরুর পরে ঠিকমতো এগোলে কোয়ার্টার ফাইনালে ষষ্ঠ বাছাই মারিন সিলিচ ও সেমিফাইনালে তৃতীয় বাছাই গ্রিগর দিমিত্রভকে সামনে পেতে পারেন। গত বছরও দিমিত্রভকে শেষ চারে পাঁচ সেটে হারান স্প্যানিশ তারকা।

মেয়েদের গত বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস এবার নেই। ব্যাটন অবশ্য তাদের পরিবারেই আছে, ভেনাসের হাতে। তার সামনে এবার শুরুতেই বিশ্বের ৭৭ নম্বর বেলিন্ডা বেনচিচ।

ওয়াইল্ড কার্ড খেলোয়াড়ের বিরুদ্ধে শুরু করলেও শীর্ষবাছাই সিমোনা হালেপ কিন্তু দ্বিতীয় রাউন্ডেই পেতে পারেন ইউজেনি বুচার্ডকে। ২০১৪ সালের উইম্বলডন ফাইনালিস্ট বুচার্ড অবশ্য আর সেই ফর্মে নেই। ১০০‘র বাইরে বেরিয়ে যাওয়ার মুখে।

ডোপিংয়ের অপরাধে শাস্তি পেয়ে ফিরে এসে মারিয়া শারাপোভার এবারই প্রথম মেলবোর্ন সফর। তবে কোর্টে নামার আগেই ফের বিতর্কে জড়িয়ে পড়তে হল তাকে। ড্রয়ের অনুষ্ঠানে ট্রফি-বাহক হিসেবে হাজির হয়ে। যা নিয়ে উদ্যোক্তাদের শেষে তোপের মুখেই পড়তে হল। উদ্যোক্তাদের যুক্তি, এটা যেহেতু মেলবোর্নে শারাপোভার দশম বছর, তাই প্রাক্তন চ্যাম্পিয়নকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সূত্র: বাংলানিউজ

Print