শিবগঞ্জে বছরে সমাজসেবা অফিসের অনুদান পাচ্ছেন ২৮ হাজার ৪৯২ জন

January 12, 2018 at 2:02 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসের প্রচেষ্টায় অল্প সময়ের মধ্যে বিভিন্ন ধরণের ভাতা, চিকিৎসা, লোন প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে প্রায় ৩৯ হাজার, ৯শ’ ৩৭ জন সেবা পাচ্ছে। এছাড়াও আগামীতে আরো সেবা ও ভাতা বাড়ানোর চেষ্টা অব্যাহত রয়েছে উপজেলা সমাজসেবা অফিস জানিয়েছে।

উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৯শ’ ৩৬ জন মুক্তিযোদ্ধা ও একজন বীরাঙ্গনাসহ মোট ৯শ’ ৩৭ জনকে মাসিক ১০ হাজার টাকা করে প্রতিবছর ১২ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা প্রদান করা হচ্ছে। ৬৫ বছর থেকে শতাধিক বছরের ১৭ হাজার ৭১ জন বয়স্ক ব্যক্তিকে মাসিক ৫শ’ টাকা করে বছরে ১০ কোটি ২৪ লাখ ২৬ হাজার টাকা প্রদান করা হচ্ছে। ৫ হাজার ৫শ’ ৯০ জন বিধবা ও স্বামী নিগৃহিতা নারীকে মাসিক ৫শ’ টাকা করে বছরে ৩ কোটি ৩৫ লাখ ৪০ হাজার টাকা। ৪ হাজার ৭শ’ ৯৮ জন অস্বচ্ছল প্রতিবন্ধীকে মাসিক ৭শ’ টাকা করে বছরে ৩ কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ৬শ’ টাকা প্রদান করা হয়। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির ক্ষেত্রে প্রাথমিক স্তরে ৪৮ জনকে ৫শ’ টাকা করে বছরে ২ লাখ ৮৮ হাজার টাকা, মাধ্যমিক স্তরে ১৩ জনকে ৬শ’ টাকা করে ৯৩ হাজার ৬শ’ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ১২ জনকে ৭শ’ টাকা করে বছরে ১ লাখ ৮৪ হাজার ও উচ্চতর স্তরে ১৩ জনকে ১ হাজার ২শ’ টাকা করে বছরে ১ লাখ ৮৭ হাজার ২শ’ টাকা মোট ৯৬ জনকে বছরে ৭ লাখ ৫২ হাজার ৮শ’ টাকা প্রদান করা হয়।

মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহিতা, অস্বচ্ছল প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি সব মিলিয়ে ২৮ হাজার ৪শ’ ৯২ জনকে বছরে ২৯ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৪শ’ অনুদান প্রদান করা হচ্ছে। তাছাড়াও রয়েছে ১শ’ ১৭টি নিবন্ধিত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও একটি রোগী কল্যাণ সমিতি। শিবগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসের আওতায় ২০১৬-২০১৭ অর্থবছরে ১ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৫শ’ ১২ টাকা লোন দিয়ে অসহায় ৫ হাজার জনকে স্বাবলম্বী করা হয়েছে। ২০১৬-২০১৭ অর্থ বছরে ২০ জন প্রতিবন্ধীকে ১৫ লাখ ৬৭ হাজার ২শ’ ৮৭ টাকা ঋণ দিয়ে স্বাবলম্বী করা হয়েছে।

এছাড়াও নদী ভাঙান কবলিত পরিবারের মাঝে ১৯ লাখ টাকা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারের মাঝে ৩ লাখ টাকা, বিভিন্ন ক্যাটাগরির জনগণের মাঝে ২০ লাখ টাকা প্রদান করা হয়েছে। তাছাড়াও কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়েছে ৫০ জনকে। উপজেলা রোগী কল্যাণ সমিতির মাধ্যমে ৩শ’ ৯৫ জনকে চিকিৎসা সহায়তা দেয়া হয়েছে। শিবগঞ্জে ভাতাভোগীর সংখ্যা ৬ হাজার বৃদ্ধি করা হয়েছে। তারা প্রতি বছর ৩ কোটি ৩২ লাখ টাকা পাবে। সমাজসেবা অফিসের ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলার অসহায় ১শ’ ১৭ জন ক্যান্সার, কিডনী ও লিভার সিরোসিস রোগীকে ৫০ হাজার টাকা করে মোট ৫৮ লাখ ৫০ হাজার চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে।

শিবগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস বলেন, শিবগঞ্জে প্রতিবন্ধীর সংখ্যা ১০ হাজার। বিধবা ও বয়স্কদের সংখ্যা আরো বেশী। চেষ্টা চালিয়ে যাচ্ছি শিবগঞ্জের বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীর ভাতা পেতে কেউ বাকি না থাকে।

তিনি আরো বলেন, শিবগঞ্জে জনকল্যাণ স্বার্থে এ পর্যন্ত যা করতে পেরেছি তা শিবগঞ্জের কৃতি সন্তান সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমানের সহায়তায় করতে পেরেছি। তার স্বপ্ন রয়েছে শিবগঞ্জের বিভিন্ন স্তরের অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে তাদের সেবা দান করা। আর এ স্বপ্ন বাস্তবায়নের লক্ষে শিবগঞ্জ উপজেলাকে নদী ভাঙনের অর্šÍভূক্ত করা হয়েছে। যার সুফল নদী ভাঙন কবলিত এলাকার মানুষ পাচ্ছে এবং ভবিষ্যতে আরো পাবে।

 

স/আ

Print