তামাকপণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবানী মূদ্রন দাবীতে রাজশাহী কলেজে গণস্বাক্ষর

January 10, 2018 at 10:15 pm

নিজস্ব প্রতিবেদক:
তামাকপণ্যের মোড়কের উপরিভাগে ৫০% জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী মূদ্রনের পক্ষে স্বাক্ষর করে দাবীর পক্ষে সমর্থণ জানালেন রাজশাহী কলেজের শতাধিক শিক্ষার্থী। বুধবার সকালে উন্নয়ন ও মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আহ্বানে সাড়াদিয়ে রাজশাহী কলেজের শতাধিক শিক্ষার্থী কলেজ ক্যাম্পাসে দিনব্যাপী এ সংক্রান্ত একটি দাবী পত্রে স্বাক্ষর করে এই সমর্থন ব্যক্ত করেন।

এ সময় কলেজের সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা কর্মচারী, ছাত্রসংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীরা স্বাক্ষর করে তাদের সমর্থন ব্যক্ত করেন।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী সকল প্রকার তামাক পণ্যের উপরিভাগ জায়গাজুড়ে ৫০% পরিমান সচিত্র স্বাস্থ্য সতর্কবানী প্রদান বাধ্যতামূলক থাকলেও তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘন করে প্যাকেটের নিচের অংশে প্রদর্শণ এবং কোন কোন ক্ষেত্রে ছোট, বিকৃত এবং অস্পষ্ট আকারে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী মূদ্রন করছে। ফলে তামাকজাত পন্য ব্যবহার সংক্রান্ত স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতনতা তৈরী হচ্ছে না নগরীতে শিক্ষার্থীরা তামাক সেবনে আসক্ত হচ্ছে।

তামাকজাত পণ্যের উপরিভাগে ব্যবহার করা হলে তামাক ব্যবহারে নিরুৎসাহিত বোধ করবে, যা তামাকের ব্যবহার হ্রাস করার পাশাপাশি জনস্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখবে বলে এসিডির পক্ষ থেকে জানানো হয়।
স/শ

Print