বাঘায় বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ দাবিতে মানববন্ধন

January 9, 2018 at 9:44 pm

বাঘা প্রতিনিধি:
বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ ১১ দফা দাবিতে বাঘা উপজেলা সদরে সমাবেশ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী সংগঠনের ‘শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি’।

মঙ্গলবার বাঘা উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিরা সমাবেশ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন। আগামী ১৪ জানুয়ারী জেলা সদরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ায় ঘোষণা দেন।

এছাড়া আগামী ২২ জানুয়ারী থেকে দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে টানা পাঁচদিনের কর্মবিরতি পালন করা হবে বলেও ঘোষনা দেন ‘শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি’র উপজেলা আহ্বায়ক অধ্যক্ষ নছিম উদ্দীন। আয়োজিত সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, অধ্যক্ষ সাইফুল ইসলাম, শিক্ষক বাবুল ইসলাম, শিক্ষক আনিসুর রহমান প্রমুখ।

১১ দফা দাবিগুলো হলো, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি ও সকল ভাতা, অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারি অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারি প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষকদের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারি প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষকদের বেতন স্কেল, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পূর্ণাঙ্গ পেনশন চালু, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত, ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী জিডিপির ৬ শতাংশ এবং জাতীয় বাজেটের ২০ শতাংশ বরাদ্দ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের চাকরি বিধিমালা অবিলম্বে বাস্তবায়ন, শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তরে বেসরকারি শিক্ষকদের ৩৫ শতাংশ প্রষণে নিয়োগ, কারিগরি শিক্ষা উন্নয়নে একটি কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং জাতীয় শিক্ষা নীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।
স/শ

Print