রাণীনগরে বোরো ধানের আদর্শ বীজতলায় আলোক ফাঁদ

January 5, 2018 at 7:06 pm

রাণীনগর প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে চলছে আসন্ন বোরো মৌসুমে মাঠে ধান রোপনের লক্ষে বীজতলায় সুস্থ্য ধান বীজ উৎপাদনের কার্যক্রম। চাষীরা এখন এই বীজতলায় ধান বীজের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। উপজেলায় চলতি মৌসুসে এনএটিপি প্রকল্পের আওতায় সিআইজি দলের কৃষকদের নিয়ে মোট ১৮টি দল ১৮টি আদর্শ বোরো ধানের প্রদর্শনীর বীজতলা স্থাপন করা হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই ১৮টি কৃষক দলকে সরকারি ভাবে বিনামূল্যে উন্নত বীজ, সার, বালাইনাশক ও প্রশিক্ষণ প্রদান করেছে। নিয়মিত ভাবে উপজেলা কৃষি অফিসের তত্ত্বাধানে বীজ তলায় আলোক ফাঁদের মাধ্যমে বিভিন্ন রকম ক্ষতিকারক পোকা-মাকড়ের উপস্থিতি পর্যবেক্ষণ করছেন কৃষকরা।

এই আলোক ফাঁদের মাধ্যমে কৃষকরা অগ্রিম তাদের বীজতলায় ক্ষতিকারক পোকা-মাকড়ের উপস্থিতি জানতে পারছেন এবং সে অনুপাতে বীজতলায় বালাইনাশক ব্যবহার করছেন। এতে করে আগামী বোরো মৌসুমে মাঠে সুস্থ্য ধান গাছ রোপন করতে পারবেন বলে আশা করছেন উপজেলার কৃষকরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার কাশিমপুর ইউনিয়নের চারাপাড়াগ্রামের আদর্শ বোরো বীজ তলায় আলোক ফাঁদ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোকলেছুর রহমান বাবু, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসান হাবীব, সুজা উদ্দিন, কৃষক আলমগীর হোসেন, শেখ আমজাদ হোসেনসহ আশেপাশের কৃষকরা।
স/শ

Print