পবায় লফস’র শিশু কল্যাণ বোর্ডের সভা অনুষ্ঠিত

December 11, 2017 at 8:02 pm

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর পবা উপজেলায় শিশু কল্যাণ বোর্ডের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হেেয়ছে। আজ সোমবার পবা উপজেলা পরিষদ বারনই মিনি সভা কক্ষে এ সভার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের সহযোগিতায় সভায় সভাপতিত্ব করেন উপজেলা শিশু কল্যান বোর্ডের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর কবির।

তিনি বলেন, প্রত্যেক শিশুর অধিকার রয়েছে সুন্দর ভাবে বেড়ে উঠার কিন্তুু বাস্তবতার আলোকে আমরা তা নিশ্চিত করতে পারছি না এমতবস্থায় কোন শিশুর প্রতি যেন সহিংশতা বা নির্যাতন না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। শিশু নির্যাতনকারীদের সমাজে বয়কট করতে হবে। প্রসাশন সহ বেনসরকারী সংস্থাগুলোকে শিশু নির্যাতনের বিরুদ্ধে সবোর্চ ভাবে এগিয়ে আসতে হবে। পবা উপজেলা পরিষদ শিশু অধিকার রক্ষার যে কোন কর্মসূচীতে সর্বাতক সহযোগিতা করবে বলে আস্বস্ত করেন।

তিনি শিশু আইন বিষয়ে অলোকপাত করেন এবং শিশু আইন-২০১৩ এর অধিনে শিশুদের যে সুরক্ষা রয়েছে তা নিশ্চিত করতে শিশু কল্যাণ বোর্ডের সম্মানিত সকল সদস্যকে আহবান জানান।

সভায় উপজেলার থানাগুলোতে স্থাপিত চাইল্ড হেল্প ডেক্স গুলো যেন সক্রিয় থাতে এবং নিয়মিত কর্মকর্তাগন উপস্থিত থাকে সে বিষয়ে উপজেলা সমাজ সেবা কর্মকর্তার সাথে কমিটির সদস্যগন পরিদর্শন করবেন বলে সিদ্ধান্ত হয়। পাশাপাশি বিদ্যালয়গুলোতে যৌন নির্যাতন প্রতিরোধে অভিযোগ বক্স্র স্থাপন ও যৌন নির্যাতন বিরোধী প্রচারনা বিষয়গুলো আলোচনা হয় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে উপজেলা শিশু কল্যাণ বোর্ড সুপারিশ পেশ করেন।

সভায় উপজেলা শিশু কল্যাণ বোর্ডের দায়িত্ব ও কার্যবলী বিষয়ে লফস এর নির্বাহী পরিচালক ও সাবেক মহিলা কমিশনার শাহানাজ পারভীন বিস্তারিত তুলে ধরেন। সভায় উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সদস্য পবা থানার সাব ইন্সপেক্টর মাইনুল হক, সমাজ সেবক মোঃ আবদুল রাজ্জাক, প্রধান শিক্ষক মোসাঃ শামীম আরা উপস্থিত ছিলেন।

এ সময় রাজশাহী জজকোর্টের আইনজীবি শাহিন হক মুন, সুপ্র রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক আজিজুর রহমান উপস্থিত ছিলেন।

সভা পরিচালনা করেন উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সদস্য সচিব ও উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ রবিউল ইসলাম।
স/শ

Print