রাতের আগে নিষিদ্ধ হতে পারে কন্ডোমের টিভি বিজ্ঞাপন

December 7, 2017 at 8:01 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতে কন্ডোমের বিজ্ঞাপন কি শালীনতার মাত্রা ছাড়াচ্ছে? বিতর্কটা চলছিল বেশ কয়েকদিন ধরেই। নানান মহল থেকে ওঠা আপত্তি এবং সমালোচনার জেরে এ বার সকাল থেকে সন্ধে পর্যন্ত টিভির পর্দায় কন্ডোমের বিজ্ঞাপন দেখানোয় নিষেধাজ্ঞা জারি করতে পারে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বিজ্ঞাপন চালানোর অনুমতি দেওয়া হতে পারে শুধুমাত্র রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত।

কন্ডোমের বিজ্ঞাপন নিয়ে ভুরিভুরি অভিযোগ জমা পড়ছিল অ্যাডভার্টাইসিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অব ইন্ডিয়ার (এএসসিআই) অফিসে। সম্প্রতি সানি লিওনের কিছু বিজ্ঞাপন খুবই ‘উত্তেজক’ বলে অভিযোগ ওঠে। ডেকান ক্রনিকলসের রিপোর্ট অনুযায়ী, এএসসিআই-কে এই বিষয়টা খতিয়ে দেখার জন্য অনুরোধ করে মহারাষ্ট্রের মহিলা কমিশনও।

ক্রেতাদের আকর্ষণ করতে কন্ডোম প্রস্তুতকারী সংস্থাগুলো বিজ্ঞাপনে যে ধরণের ‘ইরোটিক’ ছবি ব্যবহার করে, তাতে স্পষ্টতই অখুশি দর্শকদের একটা বড় অংশ। এই ধরণের বিজ্ঞাপন শিশুমনে কুপ্রভাব ফেলছে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই। নানা মহল থেকে ওঠা অভিযোগের ভিত্তিতেই দিনের একটা বড় অংশে এই বিজ্ঞাপন বন্ধ করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছে এএসসিআই। তাদের তরফে জানানো হয়েছে, ‘‘এই বিজ্ঞাপনগুলি প্রাপ্তবয়স্কদের জন্য। আমাদের আর্জি সমস্ত টিভি চ্যানেলগুলোতে দিনের বেলা এই বিজ্ঞাপন দেখানো বন্ধ করার জন্য নির্দেশিকা জারি করুক তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বিজ্ঞাপন দেখা যাবে শুধুমাত্র রাত ১০টার পর থেকে।’’

Print