ঋতুস্রাব আর স্যানিটারি প্যাড নিয়ে মুখ খুললেন বিশ্ব সুন্দরী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গ্রাম অঞ্চলে মহিলাদের ঋতুস্রাবের সমস্যা মেটাতে আগেও কাজ করেছেন মানুসি চিল্লার। এবার বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় জয়ের পর ফের একবার সেই ইস্যুতে মুখ খুললেন তিনি। বললেন, ঋতুস্রাব একটি অত্যান্ত স্বাভাবিক বিষয়। প্রত্যেকটা মেয়েকে এটা বোঝাতে হবে যে তারা একা নয়।

তিনি আরও বলেন, স্যানিটারি প্যাড প্রয়োজনীয় জিনিস, কোনও বিলাসিতার জিনিস নয়। তাই এর দামও কম হওয়াই উচিত বলেই মনে করেন মিস ওয়ার্ল্ড মানুসী চিল্লার।

দেশে ফেরার পর প্রথম সাংবাদিক সম্মেলনে স্যানিটারি প্যাডের দাম নিয়ে মুখ খোলেন মানুসী। তাঁর মতে ঋতুস্রাব একটা সাধারণ প্রক্রিয়া। আর নারীদের জন্য স্যানিটারি প্যাডও অত্যন্ত প্রয়োজনীয়। আর এর দাম সব নারীর সামর্থ্যের মধ্যেই রাখা উচিত।

মানুসী জানান, একজন চিকিৎসা বিজ্ঞানের ছাত্রী হয়ে তিনি ইতিমধ্যেই স্যানিটারি প্যাড নিয়ে ‘শক্তি’ নামের একটি বিশেষ প্রজেক্টের সঙ্গেও যুক্ত। যেখানে খুব কম দামেই স্যানিটারি প্যাড তৈরি করা হচ্ছে এবং তা কম দামে ভারতের বিভিন্ন গ্রামে নারীদের জন্য পাঠানো হচ্ছে। ঋতুস্রাব ও স্যানিটারি ন্যাপকিনের বিষয়টি নিয়ে ভবিষ্যতেও কাজ করতে চান বলে জানান মিস ওয়ার্ল্ড ২০১৭।

এর আগেও অনেক তারকাই স্যানিটারি ন্যাপকিন থেকে জিএসটি বাদ দেওয়ার পক্ষে কথা বলেছেন। তাদের কথায়, দেশের অধিকাংশ বাসিন্দাই গরীব তাই তাদের কথা ভেবেই স্যানিটারি ন্যাপকিনের দাম ধার্য করা উচিত।