উ. কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার জাপানের

October 23, 2017 at 9:09 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবার জাতীয় নির্বাচনের জয়ের পথে থাকা আবে বলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে ‘সঠিক পদক্ষেপ’ নেবেন তিনি। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সাধারণ নির্বাচনের স্বাভাবিক সময় অনুযায়ী আগামী বছর ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অ্যাবে সংসদ ভেঙে আগাম নির্বাচনের ঘোষণা দেন। রবিবার ভোট শেষে বুথ ফেরত জরিপে ফল অনুসারে, ৪৬৫ টি আসনের মধ্যে তিনশ’র বেশি আসনে জয় পাবে অ্যাবের দল।জয় পেলে তার দেশ যে সকল সংকট মোকাবিলা করছে সেটার সমাধান করবেন বলে জানান অ্যাবে। তার মধ্যে একটি হচ্ছে উত্তর কোরিয়ার হুমকি। আবে বলেন, ‘আমি নির্বাচনের আগে যেমনটা প্রতিশ্রুতি দিয়েছি, উত্তর কোরিয়ার সঙ্গে বোঝাপড়াই হবে আমার গুরুত্বপূর্ণ কাজ।’

আর এজন্য শক্ত কূটনীতিক তৎপড়তা জরুরি বলে মনে করেন তিনি। ইতোমেধ্যে জাপানের উপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এরপরই শুরু হয়েছে আতঙ্ক।

এদিকে রবিবার সকালে শুরু হওয়া ভোট ঘূর্ণিঝড়ে বাধাগ্রস্ত হয়েছে। কয়েক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ৪৭ প্রদেশে সকাল ৭ টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬৫টি আসনে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), টোকিওর প্রথম নারী গর্ভনর ইরিকো কইকের নেতৃত্বাধীন কিবো নো তো পার্টি (আশার দল) এবং  প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির (ডিপি) নেতৃত্বাধীন জোট প্রতিযোগিতা করছে।

 

Print