বাঘায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

October 13, 2017 at 4:33 pm

বাঘা প্রতিনিধি:
”দুর্যোগ সহনীয় আবাস গড়ি নিরাপদে বাস করি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীর বাঘায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্নাঢ্য রালী, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও ফায়ার সার্ভিসের মহাড়া অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার সকালে বাঘা উচ্চবিদ্যালয় মাঠে আনুষ্ঠানিক ভাবে এই দিবসটি পালনা করে উপজেলা প্রশাসন ।

উপজেলার নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরিদুল ইসলাম। তিনি দুর্যোগ মোকাবেলায় আমাদের করণীয় কি সে সম্পর্কে মুল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন, বাঘা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শিক্ষক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী, রহমতুল্লাহ বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম, ইসলামি একাডেমি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের, ফায়ার সার্ভিসের টিম লিডার মইনুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমুখ।

সভায় নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, পরিকল্পনার বাইরে ঘরবাড়ি নির্মান করা যাবেনা। জলবায়ুর কারনে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে, বিশেষ করে ভুমি কম্পো। আর এসব কারনে বর্তমান সরকার বনায়ন প্রকল্প (বৃক্ষ রোপন) কর্মসুচি হাতে নিয়েছেন। তিনি প্রত্যেক শিক্ষার্থীকে বছরে অন্তত একবার বাড়ির আঙ্গিনায় একটি করে গাছ লাগানোর পরামর্শ দেন।

এর আগে বাঘা সদরে অবস্থিত তিনটি বিদ্যালয়ের শিক্ষার্থী এবং উপজেলা স্কাউটদের নিয়ে একটি বিশাল র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে। শেষে বাঘা উচ্চবিদ্যালয় মাঠে কিভাবে আগুন নিয়ন্ত্রণ করতে হয় এবং দুযোর্গ মোকাবেলা করতে হয় তার উপরে ডিসপ্লে (মহাড়া) প্রদর্শন করেন চারঘাট ফায়ার স্টেশানের কর্মী বাহিনী।

স/আ

Print