চলতি বছরেই ইরাক থেকে আইএস সম্পূর্ণ নির্মূল হবে

October 11, 2017 at 5:16 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ তার দেশ থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসকে সম্পূর্ণ নির্মূল করা হবে। মঙ্গলবার রাতে টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এবাদি এ ঘোষণা দিয়েছেন।
সম্প্রতি ইরাকের সেনাবাহিনী প্রায় দুই সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষের মাধ্যমে দেশটির কৌশলগত শহর হাউয়িজাহকে আইএসের দখলমুক্ত করে। ওই ঘটনার পাঁচদিনের মাথায় প্রধানমন্ত্রী এবাদি এ ঘোষণা দিলেন। হাউয়িজাহ পুনরুদ্ধারের ঘটনাকে শুধু ইরাকের নয় বরং গোটা বিশ্বের বিজয় হিসেবে উল্লেখ করেন এবাদি।

হাউয়িজাহ আইএস মুক্ত হওয়ার ফলে ইরাকের গোটা উত্তরাঞ্চল থেকে এই জঙ্গি গোষ্ঠীকে বিতাড়ন করা সম্ভব হয়েছে। বর্তমানে দেশের পশ্চিমাঞ্চলে সিরিয়ার সীমান্তবর্তী ছোট ছোট কয়েকটি শহর আইএসের নিয়ন্ত্রণে রয়েছে। গত জুলাই মাসে আিএসের কবল থেকে ইরাকের মসুল শহর পুনরুদ্ধার করে দেশটির সেনাবাহিনী।

মসুল ছিল ইরাকে আইএসের প্রধান ঘাঁটি এবং এই শহর থেকে জঙ্গি গোষ্ঠীটির প্রধান আবুবকর আল-বাগদাদি ২০১৪ সালের জুলাই মাসে কথিত খেলাফতের ঘোষণা দিয়েছিলেন। মসুলের পতনের সঙ্গে সঙ্গে ইরাকে আইএসের বিদায়ঘণ্টা বেজে যায়। ইরাকের সেনাবাহিনী বলেছে, তারা এখন সেদেশের পশ্চিমাঞ্চলীয় ছোট শহরগুলো পুনরুদ্ধারের অভিযান শুরু করবেন।

সূত্র: কালের কণ্ঠ

Print