পুঠিয়ায় প্রসুতির মৃত্যু: পৃথক দু’টি তদন্ত কমিটির ক্লিনিক পরিদর্শণ

August 12, 2017 at 8:46 pm

পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়ায় আল-মাহাদী ইসলামী হাসপাতালের অপারেশন টেবিলে ভুল চিকিৎসায় গর্ভের নবজাতকসহ প্রসুতি মৃত্যুর ঘটনায় গত ৯ আগষ্ট বৃহস্পতিবার রাজশাহীর সিভিল সার্জন ড.সনজিৎ কুমার সাহার নির্দেশে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন কর হয়।

আজ শনিবার বেলা ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত দুটি তদন্ত দল ওই ক্লিনিকটি পরিদর্শণ করেন। গত ৯ আগস্ট বৃহস্পতিবার ঘটনার দিন রাজশাহীর সিভিল সার্জনের নির্দেশে ৫ সদস্যের ও ৩ সদস্যের দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। আগামী ১৬ আগষ্টের মধ্যে তদন্ত শেষে সিভিল সার্জন রাজশাহীতে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও কে সভাপতি করে ৫ সদস্যের কমিটিতে রয়েছেন ডা. হাবিবুল ইসলাম, ডা.আফরোজা খাতুন, ডা. ফরিদুর রহমান ও ডা. কৌশিক রায়। অপর দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নির্দেশে তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে যার মধ্যে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জিয়াউর রহমান কে সভাপতি করা হয় এবং ডা. ইমরান খান ও ডা. সুচনা মনোহর কে সদস্য করা হয়েছে।

দুটি তদন্ত কমিটিই আজ ক্লিনিকটি পরিদর্শণ করেছেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শফিকুর আলম এবং পুঠিয়া থানা পুলিশ।

তদন্ত কমিটির সভাপতি ডা. সায়েদুর হক সিল্কসিটি নিউজকে জানান, আল-মাহাদী ইসলামী হাসপাতাল নামের ওই ক্লিনিকটিতে সিজারিয়ান অপারেশন করার মত পর্যাপ্ত যন্ত্রাংশ নেই ক্লিনিকটির পরিবেশ অত্যন্ত নোংরা। নেই পর্যাপ্ত অভিজ্ঞ ডাক্তার ও নার্স।

তিনি জানান, কোন ডাক্তার রুগিটির অপারেশন করেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি তবে ক্লিনিক পরিচালক মুনসুর ও জাহাঙ্গীর নামে দু’জন ব্যাক্তির নাম শোনা যাচ্ছে। আগামী ১৫ বা ১৬ আগস্টের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়া হবে বলেও জানান এই চিকিৎসক।

স/শ

Print