‘বন্ধুত্ব’ কি? উত্তরে যা বললেন রাজশাহীর তরুণ-তরুণীরা

August 6, 2017 at 8:37 am

শফিক আজম:
আজ বন্ধু দিবস। বিশ্বব্যাপী পালিত একটি ব্যাতিক্রম দিন। ২৭ এপ্রিল ২০১১ জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষিত হয় ৩০ জুলাই official International Friendship Day ৷ তবে ভারত সহ কিছু দেশে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস উদযাপন করে। দিবসটির তাৎপর্য শুধু বন্ধুরাই জানেন। প্রযুক্তি নির্ভর যুগে সবকিছু সহজতর হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর এতে বন্ধুদের নতুন পরিচয়ও মিলতে থাকে। আর তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সিল্কসিটি নিউজের পক্ষ থেকে প্রায় ১০০ জন তরুণ-তরুণীর কাছে জানতে চাওয়া হয়েছিল আজ ‘বন্ধু দিবস’ কিন্তু বিন্ধুত্ব আসলে কি?

তাদের অধিকাংশের উত্তর ছিল এমনটি-‘বন্ধুত্ব হলো এমন একটি সম্পর্ক-যাকে কোনো সজ্ঞায় ফেলা যায় না। এটি এমন একটি বিশ্বাস যা, কখনও নষ্ট হয় না। যে সম্পর্ক রক্তের চেয়েও দামি। বন্ধুত্ব হলো সবকিছু যাতে আত্মিক সম্পর্ক বিদ্যমান, যেটা ভ্রান্ত নয়, আপন কিছু। এ সম্পর্কটা এমন যা, ভাষায় প্রকাশ করতে গেলেও দশ বার ভাবা লাগে।’ এভাবেই অনেকেই তাদের অভিমত তুলে ধরেন। আজ রবিবার ‌’বন্ধু দিবসে’ রাজশাহীর তরুণ-তরুণীদের বন্ধুত্ব সম্পর্ক নিয়ে অভিব্যক্তিগুলো সিল্কসিটি নিউজের পাঠকদের কাছে তুলে ধরা হলো।

জানতে চাইলে Tasnim Islam Pinky বলেন, বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যেখানে কোন স্বার্থ নেই,কোন চাওয়া নেই,কোন পাওয়া নেই।।শুধু আছে একটু মান, একটু অভিমান, অফুরন্তহাসি কান্না। যাদের কাছে কোন কিছু বলার প্রয়োজন লাগে না। মুখ দেখলেই বুঝে যায় সব।পরিবারের পর যারা আমাদের সব কিছু থেকে আগলে রাখে।

Omio Khan বলেন, বন্ধুত্ব মানে হলো যে অনুভূতিটা ফরমালিটি মেনটেইন করার জন্য নয়। যে মানুষটি বিপদের সময় পাশে থাকলে বিপদকেও সুখের মনে হয়। সেই অনুভূতি যাকে মুখ দিয়ে কিছু বলতে হয়না। মুখের ভাব দেখেই বোঝা হয়ে যায় কি বলতে চায়।

Rukaiya Kabir Bristy বলেন, বন্ধুত্ব মানে হলো টক ঝাল মিষ্টি সম্পর্ক। কখনও চুল ছিড়াছিড়ি কখনও গলায় জড়িয়ে ধরা। আবার কখনও অভিমান করে মুখ ফুলিয়ে বসে থাকা। এতো কিছুর পরেও বন্ধুত্ব থাকে অমর। যে সম্পর্ক যুগ যুগ ধরে টিকে থাকে। জীবনের বেশিরভাগ সময়টাই কাটানো বন্ধুত্বের মধ্যে দিয়ে। তাই সব সম্পর্ক নষ্ট হলেও বন্ধুত্ব নষ্ট হয় না।

Samira Yasmin এর মতে , বন্ধুত্ব মানে সুখে দুখে একে অপরের পাশে থাকা। এটা একটা বিশ্বাস, বন্ধু মানে রাগ, অভিমান ঝগড়া থাকা সত্ত্বেও একে অপরকে ছেড়ে না যাওয়া, বন্ধু মানে অফুরন্ত ভালোবাসা, নিজের হাাসি কান্না গুলো শেয়ার করা। বন্ধু মানে বলে শেষ করা যাবে না।

Mofassirul Islam বলেন, বন্ধুত্ব হলো বিশ্বাস। যাকে চোখ বন্ধ করে বিশ্বস করা যায় আর যে সম্পর্কটা হয় নি:স্বার্থ। আজকালের দিনে অনেক বিরল একটা সম্পর্ক হলো বন্ধুত্ব।

Barna Afshana বলেন, বন্ধুত্ব হলো আজীবন সম্পর্ক, যা কখনও ভোলা যায় না।

Jarin Tajmeen বলেন, বন্ধুত্ব হলো মনের কথা যাকে বলা যায়। বিপদে যাকে কাছে পাওয়া যায়। সুখে যে সাথে থাকে আর দুখের সময় কষ্টগুলোকে ভাগ করে নেয়।

Acid Shohidul বলেন, বন্ধুত্ব মানে বিশ্বাস, আস্থা,সন্মান, অভিমান একে অপরের কষ্ট,,, চিন্তা-ভাবনা না বললেও নিজস্ব অনুভূতি দ্বারা সেটা বুঝতে পারা।

Sohan Rahman বলেন, বন্ধুত্বের অপর নাম হলো বিশ্বাস। যাকে সবকিছু বলা যায় যেটা বাবা মাকে বলা যায় না।

Israt Jahan বলেন, সুখদুখের অনুভূতি যার সাথে খুব সহজে শেয়ার করা যায় সেটাই বন্ধুত্ব।
আপলে মাহমুদ অপু বলেন, আসলে বন্ধুত্বটা যে কি তা সঙ্গায়িত করতে গেলে কাগজের পর কাগজ ফুরিয়ে যাবে তবু সঙ্গায়ন শেষ হবে না।

Tuhin Ahmed বলেন, এমন একটি সম্পর্ক যেখানে আপদ বিপদে বা ভালো মন্দ, সুখ দু:খ সবকিছুতে স্বার্থহীন ভাবে পাশে থাকে।

Riasat Imtiaz বলেন, বন্ধুত্ব ভাই বন্ধুত্বই । বন্ধু হলে তো বোঝায় যায় এটা সঙ্গায়নের দরকার পড়ে না।

PS Jahangir বলেন, বন্ধুত্ব আদিকাল থেকেই গুরুত্বপূর্ণ। হুম আপনার বন্ধুর প্রয়োজন নেই বলতেই পারেন। তবে বন্ধুত্ব এই কারনে প্রয়োজন যে আপনি অনেক বড় হলেন টাকা হলো এবং সব ঠিক আপনার। কিন্তু মন খুলে কথা বলবেন এমন কথা বলার কেউ নেই। আপনার কথা কেউ শুনতে চাইবেনা। চাইলেও সব আপনি প্রকাশ করতে পারবেন না। কিন্তু বন্ধুর কাছে পারবেন। সবশেষে বন্ধুত্ব মানে স্বার্থহীন এক অনাআত্বীয় সম্পর্কিত সম্পর্ক।

Md Aktar বলেন, যে মানুষটাকে আপনি খুব ভালোভাবে জানেন এবং খুব বেশি পছন্দ করেন। যে আপনার পরিবারের কেউ নয় কিন্তু তার কমও নয়। সেটাই বন্ধু।

Rajendra Das বলেন, বন্ধুত্ব হলো সম্পর্কের সেই অবস্থা, যেখানে বিশ্বাসের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে থাকে।

Shakil Ahmed বলেন, আমার সংঙ্গা অনুযায়ী যে তোমাকে বিশ্বাস করবে যে কোন পরিস্থিতিতে, হোক সেটা খারাপ বা ভালো। এবং কখনও তোমাকে ছোট করবে না দুনিয়ার সবাই যদি হেয় করে।

Ferdous Jannat বলেন, বিনা দোষে যাকে অন্যের অপর হওয়া রাগ ইচ্ছামতো ঝাড়া যায়।

Emu Islam বলেন, একটা সম্পর্ক যা তুলনাহীন। যা সব সম্পর্ককে হার মানায়। যা টাকা পয়সা ধন দৌলত দেখে হয় না। যাকে কোন স্বার্থ থাকে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ সম্পাদক আতিকুর রহমান আতিক বলেন, বন্ধুত্ব মানে বোঝাপড়া, একতা ভালোবাসা।

রাজশাহী কলেজের দর্শন বিভাগের প্রভাষক Kazi Khanam বলেন, এক কথায় উত্তর দেয়া অসম্ভব।

Ruhit Gaffer বলেন, বন্ধুত্ব মানে চল দোস্ত খিদা লাগসে। নাস্তার বিল তোর রিকশা ভাড়া আমার।

Ihsan Al Hassan বলেন, এটার কোন সঙ্গা হয়না। অন্যরকম এক অনুভূতি। যেটা প্রকাশ করা যায় না। আসলে সব কিছুই আসে মন থেকে।

Noor Salin Porosh বলেন, বন্ধু মানে হরে ঘাড়ে উঠে নিশ্বাস বন্ধ করে দেয়া। যেটা স্কুল জীবনে অনেক করেছি।

MD Kajol Kiron বলেন, বন্ধুত্ব মানে মেজর কষ্ট যাদের সাথে শেয়ার করা যায়। বন্ধু মানে নিজের শত কষ্টকে আড়াল করেন সকলে মিলে হাসি খুশি থাকা যায়। একসাথে চায়ের কাপে সকলের স্বপ্নের কথা জানা যায়।

রাজশাহী জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক Hasinur Islam Sajol বলেন, পৃথিবীর সবচেয়ে সুন্দর সম্পর্কটির নাম হলো বন্ধুত্ব। বন্ধুত্ব মানে জীবনের সুখ-দু:খ হাসি কান্নার ভাগিদার। ভালোবাসা যখন জ্বরে পুড়ে, তখন যে পাশে থাকে তার নাম বন্ধুত্ব। রক্তের সম্পর্ক ছাড়া যদি আর কোন ঘোনিষ্ট সম্পর্ক থাকে তবে সেটা হলো বন্ধুত্ব।

আমরা জানতে চেয়েছিলাম সমাজের আরো কিছু মানুষের কাছে বন্ধুত্ব মানে কি?

এমন উত্তরে রাজশাহীর কাশিয়াডাঙ্গা এলাকার রিকশা চালক মহাসিন আলী বলেন, দীর্ঘদিন আগে মৃত্যূর মুখ থেকে নিজের বন্ধুকে বাঁচিয়েছিলাম। সেদিনের পর থেকে আজও সে বন্ধু পাশে আছে। জামাল নামের সেই বন্ধুটি ধনী হওয়ার পরেও দেখা হলে তার সাথে চায়ের আড্ডায় চলে আসেন-জানালেন তিনি।

মহাসিন আলী বলেন, বন্ধুত্ব হলো সবকিছু। যাকে আপনি মনের সব কথা খুলে বলতে পারবেন। যা আপনি বাবা মাকে না বলতে পারলেও বন্ধুকে বলতে পারবেন। তার বিপদে আপনাকে আর আপনার বিপদে তাকে পাশে রাখতে পারবেন। অত:পর পরামর্শ দিবেন,“যাকে বুকে নিবেন তাকে ছেড়ে যাবেন না, যাকে ছেড়ে দিবেন তাকে আর বুকে ধরবেন না”।

কথা হয় চা দোকানী আবুল হোসেনের সাথে। তিনি বলেন, চোখের সামনে যা দেখি তাই বিশ্বাস করি। আর এটাই বন্ধুত্ব। কাউকে চোখ বন্ধ করে বিশ্বাস করা। যে প্রকৃত বন্ধু হয় তার হাজারো সমস্যা থাকলেও ছেড়ে যায় না। আর যারা ছেড়ে যায় তারা বন্ধু হয় না।

বন্ধুত্বের আসল সংগা ভাষায় প্রকাশ যোগ্য নয়। এ সম্পর্ককে নির্দিধায় মেনে নেয়া যায়। বন্ধুত্বের সৃষ্টির কথা কারো না জানা থাকলেও এ সম্পর্ক হয় আত্মিক। তাইতো বিশদ এই প্রশ্নের একমাত্র উত্তর বিশ্বাস।

স/আর

Print