রাশিয়াকে মাথায় রেখে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে মার্কিন সেনাবাহিনী

সিল্কসিটিনিউজ ডেস্ক: মার্কিন সেনাবাহিনী আন্তর্জাতিক সামরিক মহড়ার সংখ্যা বৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। আক্রমণাত্মক রাশিয়া ও বৈশ্বিক বিভিন্ন হুমকি মোকাবিলায় মার্কিন সেনাবাহিনী প্রস্তুতির অংশ হিসেবে এসব মহড়ার সংখ্যা বাড়াচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে উচ্চ পদস্থ এক মার্কিন সেনা কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

ইউরোপে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া পরিচালনা করেন মার্কিন বিমানবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জন হেলি। তিনি জানান, সেনা কর্মকর্তারা বুঝতে পেরেছেন স্থল, সাগর, আকাশ ও সাইবার হামলার হুমকি ও জটিলতায় আরও ভালো প্রস্তুতি থাকা দরকার যুক্তরাষ্ট্রের।

এই কর্মকর্তা মনে করেন, ছোট আকারের বিভিন্ন যুদ্ধ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ফলে মার্কিন সেনা বাহিনী ২০২০ সালের মধ্যে আরও বেশি মহড়ার প্রস্তুতি নিচ্ছে। এসব মহড়ায় যুক্তরাষ্ট্রের ৯টি বাহিনী অংশ গ্রহণ করবে। এসব মহড়ায় আগের মতো আঞ্চলিক হুমকি বা নৌ বাহিনীর মতো কোনও একক বাহিনীর মতো হবে না।

ব্রিগেডিয়ান জেনারেল হেলি জানান, ইউরোপে এসব মহড়ায় মূল লক্ষ্য থাকবে রাশিয়া। মার্কিন কর্মকর্তারা আগামী মাসে শুরু হতে যাওয়ার রাশিয়ার সামরিক মহড়া গভীরভাবে পর্যবেক্ষণ করবেন। বিশ্লেষকরা ধারণা করছেন, রাশিয়ার এই মহড়ায় অন্তত ১ লাখ সেনা অংশগ্রহণ করবে।

হেলি জানান, কৃষ্ণসাগরে সর্বশেষ মার্কিন-ন্যাটো মহড়ায় রুশ পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন। কিন্তু নিজেদের মহড়ায় কাউকে আমন্ত্রণ জানায়নি মস্কো। তিনি বলেন, আমরা যেমন স্বচ্ছতা বজায় রাখছি তারা (রাশিয়া) তা করছে না।

মস্কো দাবি করেছে তাদের অনুশীলনে ১৩ হাজারের কম সেনা অংশগ্রহণ করবে। ফলে এতে বহিরাগত কাউকে আমন্ত্রণ জানানোর প্রয়োজন নেই। সূত্র: রয়টার্স।