চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

June 19, 2017 at 4:48 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার টংপাড়া গ্রামের আদিবাসী জনগনের উপর হামলা, ভূমি দখল, উচ্ছেদ, নির্যাতন ও হয়রানির প্রতিবাদে মানববন্ধান অনু্ষ্ঠিত হয়েছে।

আজ সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ করে টংপাড়া গ্রামের আদিবাসীরা। পরে তারা জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেন।

আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, চাঁপাইনাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে আদিবাসীদের উপর বিভিন্ন সময় হামলা, নির্যাতন ও ভূমি দখলের ঘটনা ঘটছে। ভূমিদস্যুরা আদিবাসীদের শুধু বাড়ি-ঘরই নয় তাদের শ্মশানও দখল করে নিচ্ছে। টংপাড়া গ্রামে কতিপয় ভূমিদস্যু আদিবাসীদের ভূমি দখল, উচ্ছেদ, নির্যাতন ও হয়রানি করছে। যেসব মুসলমান লোকজন আদিবাসীদের রক্ষায় এগিয়ে আসে ভূমি দস্যুরা তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে।

বক্তারা বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জনজাতি গরিব হওয়ায় তাদের উপর দায়েরকৃত মিথ্যা মামলা সমুহ পরিচালনা করা কষ্টকর। প্রশাসনের লোকজনও তাদের সহায়তা করেনা। আদিবাসীদের উপর মিথ্যা মামলা প্রত্যাহার ও ভূমিদস্যুদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহনের দাবী জানান বক্তারা।

সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়ার, উত্তরবজ্ঞ আদিবাসী ফোরামের সভাপদি হিংগু মুরমু, বিশ্বনাথ মাহাতো, অণিতা রাজোয়ার প্রমুখ।

Print