চাঁদের মাটিতে যা করার পরিকল্পনা করছে চিন, জানলে চমকে যাবেন

June 19, 2017 at 12:45 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এবার অভিনব উদ্যোগ নিতে চলেছে চিন। চাঁদে আলু ফলানোর লক্ষ নিয়ে দ্বিতীয়বার চন্দ্রাভিযান করতে চলেছেন চিনের বিজ্ঞানীরা। এক চিনা সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০১৮ সালেই এই অভিযান করবে চিন। কনকিং বিশ্ববিদ্যালয়ের এক জ্যোতির্বিজ্ঞানী জানিয়েছেন, ছোট সিলিন্ডারের মধ্যে পাঠানো হবে আলুর বীজ। সিলিন্ডারের মধ্যে থাকবে গুটিপোকার লার্ভাও। এর ভিতরের পরিবেশ একটি মিনি ইকো সিস্টেম হিসেবে কাজ করবে। চন্দ্রপৃষ্ঠে আলুচারা পাঠিয়ে বিজ্ঞানীরা দেখতে চান, সেগুলি আদৌ টিকতে পারে কিনা।

জানা গিয়েছে, দৈর্ঘ্যে ১৮ সেন্টিমিটার এবং প্রস্থে ১৬ সেন্টিমিটার এই সিলিন্ডারটির ওজন হবে প্রায় ৩ কেজি।  রেশমগুটি ফোটার পরেই সিলিন্ডারের ভিতরে কার্বন-ডাই-অক্সাইড তৈরি হবে। অন্যদিকে আলুর চারা থেকে বেরবে অক্সিজেন। এই পদ্ধতিতে সিলিন্ডারের মধ্যেকার ইকো সিস্টেমটির ভারসাম্য রক্ষা পাবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, তাঁদের কাছে এটা বড় চ্যালেঞ্জ। কারণ পৃথিবী এবং চাঁদের পরিবেশ পুরোপুরি আলাদা। এই পরীক্ষাটি সফল হলে বিজ্ঞানের ইতিহাসে নিঃসন্দেহে নজির সৃষ্টি হবে।

প্রসঙ্গত, নাসার বিজ্ঞানীরা ইতিমধ্যেই মহাকাশে একটি স্যাটিলাইটের মধ্যে আলু চাষ করতে সক্ষম হয়েছেন। একটি সিল্ড কনটেইনার-এর মধ্যে প্রায় আলুচারা পাঠিয়ে এই পরীক্ষা করেছিলেন তাঁরা। এবার চিন-ও সাফল্য পায় কিনা, সেটাই দেখার। সূত্র: এবেলা

Print