১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে সতর্কবাণী

June 12, 2017 at 10:06 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক: উচ্চ শিক্ষা তদারককারী সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করে এক বিজ্ঞপ্তি জারী করে এগুলোতে ভর্তির বিষয়ে শিক্ষার্থিীদের সচেতন হবার পরামর্শ দিয়েছে।

এসব বিশ্ববিদ্যালয়ের বর্তমান চিত্র তুলে ধরে কমিশন বলছে, এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পারবর্তীতে কোন জটিলতায় পড়লে তার দায়ভার কমিশন নেবে না।

কয়েক বছর আগে কয়েকটি বিশ্ববিদ্যালয় বন্ধ করা হলেও আদালতের স্থগিতাদেশ নিয়ে এরা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক দিল আফরোজা বেগম বিবিসিকে বলেছেন, গণবিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোর প্রকৃত অবস্থা তুলে ধরা হয়েছে যাতে শিক্ষার্থী এবং অভিভাবকরা সচেতন হতে পারে।

“এখন আমরা খুব খারাপ অবস্থার ভিতরে পড়েছি। যদি জনগন সচেতন না হয় তাহলে কী করা যাবে?” প্রশ্ন তোলেন অধ্যাপক দিল আফরোজা বেগম।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সার্টিফিকেট জটিলতায় পড়েছে। কারণ তাদের বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিল, যদিও উচ্চ আদালতের মাধ্যমে স্থগিতাদেশ নিয়ে ঐ বিশ্ববিদ্যলয়গুলো কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে কার্যক্রম চালালেও এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সনদপত্র কোন কাজে লাগছে না।

গণবিজ্ঞপ্তিতে নাম উল্লেখ করা বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে অভিযোগ হচ্ছে – অনুমোদন ছাড়া একাধিক ক্যাম্পাস পরিচালনা করা, বোর্ড অব ট্রাস্টিজ-এর মধ্যে দ্বন্দ্ব এবং অনুমোদনহীন কোর্সে শিক্ষার্থী ভর্তি করানো।

এ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ইবাইস ইউনিভার্সিটি নামে একটি প্রতিষ্ঠান। ঢাকার উত্তরা এলাকায় প্রতিষ্ঠান

Print