ইতিহাস গড়ল ভারত: আমেরিকা, রাশিয়ার উপরে আর ‘মহাকাশ’ নির্ভরতা নয়

June 6, 2017 at 12:27 am

সিল্কসিটিনিউজ ডেস্ক: ইসরোর মুকুটে নতুন পালক। তাদের তত্ত্বাবধানে ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট জিএসএলভি-মার্ক ৩ পাড়ি দিল মহাকাশে।

এর আগে ১০৪টি উপগ্রহ একসঙ্গে মহাকাশে পাঠিয়ে কিংবা নাসার থেকে অনেক কম খরচে মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠিয়ে অনন্য নজির গড়েছে ইসরো। সেই সাফল্যের তালিকায় এবার যুক্ত হল নতুন কৃতিত্ত্ব।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ইসরো চেয়ারম্যান এ এস কিরণকুমার এই সাফল্যের দিনটিকে ‘ঐতিহাসিক’ বলে ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন ২০০২ সাল থেকে একটানা পরিশ্রম করে যাওয়ার ফল অবশেষে পাওয়া গেল। দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী তাঁদের টুইটে জানিয়েছেন, ইসরোর এই সাফল্যে গোটা দেশ গর্ব অনুভব করছে।

এই রকেটের পিঠে চাপিয়ে ৪ টনেরও বেশি ওজনেরও উপগ্রহকে পাঠানো যাবে মহাকাশে। এর ফলে নাসা বা অন্য বিদেশি সংস্থার সাহায্য ছাড়াই ইসরো বেশি ওজনের উপগ্রহকে পাঠাতে পারবে মহাকাশে।

নাসাকে এর আগেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিল ইসরো। বিশেষ করে নাসার থেকে অনেক কম খরচে মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠিয়ে সারা বিশ্বকে চমকে দিয়েছিল তারা। এবার এই জিএসএলভি-মার্ক ৩-কে উৎক্ষেপণ করে তারা মহাকাশ অভিযানের ক্ষেত্রে সারা পৃথিবীর কাছে ভারতের স্থানকে আর উজ্জ্বল করে তুলল। সূত্র: এবেলা

Print