এখন ঘরে বসেই জমা দেয়া যাবে রাজশাহী ওয়াসার পানির বিল

June 5, 2017 at 7:58 pm

নিজস্ব প্রতিবেদক:
এখন থেকে ঘরে বসেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে ওয়াসার বিল জমা দিতে পারবেন রাজশাহীর গ্রামীণফোন গ্রাহকগণ। তাই পানির বিল জমা দিতে গ্রামীণফোন গ্রাহকদের আর ব্যাংকে গিয়ে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার প্রয়োজন হবে না।

 
গ্রামীণফোন গ্রাহকদের জীবনকে সহজ করে তুলতে সম্প্রতি রাজশাহী পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) সাথে নগরীর ওয়াসা মিলনায়তনে একটি চুক্তিস্বাক্ষর করেছে দেশের ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন। রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আজাহার আলী (যুগ্ম সচিব) এবং গ্রামীণফোনের হেড অব ফাইন্যান্সিয়াল সার্ভিসেস রাশেদা সুলতানা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ।

 
এ সময় উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ অন্যান্য কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক ডঃ মোহাঃ শাহ্ আলম, সচিব মো. সাদেকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. পারভেজ মামুদ এবং গ্রামীণফোনের রাজশাহী সার্কেল বিজনেস হেড মো. তৌহিদুর রহমান তালুকদার ও সার্কেল ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসে’স হেড মো. আশরাফ হোসাইন মিশু।

 
অনুষ্ঠানে গ্রামীণফোনের রাজশাহী সার্কেল বিজনেস হেড মো. তৌহিদুর রহমান তালুকদার বলেন, “গ্রামীণফোন ও ওয়াসার এ যৌথ উদ্যোগ রাজশাহী মহানগরবাসীর দৈনন্দিন জীবনযাত্রায় কিছুটা হলেও স্বস্তি এনে দেবে। অদূর ভবিষ্যতে গ্রামীণফোন রাজশাহী অঞ্চলে এর ডিজিটাল পরিষেবা ক্ষেত্র আরও বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চলের মানুষের জীবনের মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

 
এই চুক্তিস্বাক্ষরের ফলে গ্রামীণফোন গ্রাহকগণ মাত্র তিনটি সহজ ধাপে ওয়াসার পানির বিল জমা দিতে পারবেন। এজন্য ডায়াল করতে হবে *৭৭৭# নম্বরে। পাশাপাশি অ্যান্ড্রয়েড কিংবা আইফোনে ‘জিপে’ (এচধু) অ্যাপ ডাউনলোড করেও গ্রাহকগণ এ সেবা উপভোগ করতে পারবেন।  এ পরিসেবা উপভোগে গ্রাহকগণ নিকটবর্তী মোবিক্যাশ কিংবা রকেট এজেন্ট, এমক্যাশ মোবাইল অ্যাকাউন্ট অথবা এবি ব্যাংক ও আইএফআইসি ব্যাংক অ্যাকাউন্ট থেকে তাঁদের জিপে অ্যাকাউন্ট রিফিল/রিচার্জ করতে পারবেন। এরপর তাদের সুবিধাজনক সময়ে নামমাত্র সারভিস চার্জের বিনিময়ে নিজেরাই নিজেদের গ্রামীণফোনের জিপে ওয়ালেটের মাধ্যমে বিল জমা দিতে পারবেন। প্রয়োজনে মোবিক্যাশ এজেন্টের মাধ্যমেও এই বিল পরিশোধ করা যাবে।

 
বর্তমানে রাজশাহীর  প্রায় ৯০ হাজার পরিবার রাজশাহী ওয়াসার পানি সরবরাহ সুবিধা নিয়ে থাকেন যাদের সকলেই তাদের বিল এই নিয়মে জমা দিতে পারবেন। ওয়াসার ভবিষ্যৎ গ্রাহকগণও এই সুবিধা উপভোগ করতে পারবেন।

 
সময় সাপেক্ষ, কষ্টকর এবং কঠিন প্রথাগত ব্যাংকের মাধ্যমে বিল পরিশোধ ব্যবস্থার বিপরীতে, ২০০৬ সালে চালু করা গ্রামীণফোনের বিল পে সেবাটি একটি মোবাইলভিত্তিক বিল সংগ্রহ পদ্ধতি। এ সেবার মাধ্যমে লাইনে দাঁড়ানো ছাড়াই এক অভিনব পদ্ধতিতে গ্রাহকরা রাতে অথবা দিনে যেকোনো সময় বিল পরিশোধ করতে পারবেন।

স/শ

Print