বিটিভিতে ১১ মিনিট আগেই মাগরিবের আজান!

June 5, 2017 at 4:39 am

সিল্কসিটিনিউজ ডেস্ক: দেশের গ্রামগঞ্জে এখনো দর্শক-শ্রোতারা গোল হয়ে দেখে বাংলাদেশ টেলিভিশন বিটিভি। অসংখ্য বেসরকারি টেলিভিশনের মধ্যে এই সরকারি টেলিভিশনে আজান শুনে অনেকে ইফতার করে থাকে। তবে সরকারি এ টেলিভিশনটিই ইফতারের ১১ মিনিট আগে মাগরিবের আজান সম্প্রচার করেছে। বিটিভিতে আজান শুনে ইফতার করে পরে নিজেদের ঘড়ি দেখে বুঝতে পারেন বিটিভি ভুল করেছে। ভুল সময়ে আজান দিয়ে বিটিভি মানুষকে বিভ্রান্ত করেছে বলে আদালত পর্যন্ত অভিযোগ গড়িয়েছে।

জানা গেছে, গত শনিবার বিটিভিতে নির্ধারিত সময়ের ১১ মিনিট আগে মাগরিবের আজান সম্প্রচার করা হয়। অনেকে ইফতার করে ফেলে। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ওই দিন ঢাকায় ইফতারের সময় ছিল সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে। বিটিভিতে ৬টা ৩৫ মিনিটেই মাগরিবের আজান সম্প্রচার করা হয়। বিটিভি র্কতৃপক্ষ সাংবাদিকদের কাছে ভুল স্বীকার করেছে। তবে দুঃখ প্রকাশ করেনি।

বিটিভি দর্শকদের কাছে দুঃখ প্রকাশ বা ভুল স্বীকার করেনি। বরং শনিবার আজান সম্প্রচারের শেষে হামদ ও নাত সম্প্রচার অব্যাহত রাখে। এ বিষয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, মহাপরিচালক ও সংবাদপাঠকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

গতকাল রবিবার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদের আদালতে আইনজীবী ড. এনামুল হক খান শিশির বাদী হয়ে এই মামলা দায়ের করেন। পরে আদালত বাদীর জবানবন্দি নিয়ে মামলাটি খারিজ করে দেন।

মামলার বিবরণ থেকে জানা গেছে, মামলার বাদী গত শনিবার ইফতারের আগে পরিবারের সদস্যসহ বিটিভি দেখছিলেন। তখন সেখানে ইফতার পূর্ববর্তী সম্প্রচার হচ্ছিল। কিন্তু ৬টা ৩৫ মিনিটে মাগরিবের আজান সম্প্রচার হয়। তারা ইফতার করে ফেলেন। পরে ঘড়ি দেখে বিহ্বল হয়ে পড়েন তিনি।

বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর রশীদ সাংবাদিকদের বলেন, ১১ মিনিট নয়, ৭ কিংবা ৮ মিনিট আগে মাগরিবের আজান সম্প্রচার করা হয়েছে। চট্টগ্রামের সঙ্গে ঢাকার ইফতারের সময়সূচি গুলিয়ে ফেলায় এটা হয়েছে।

Print