জয়পুরহাটে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী সন্ন্যাস ও দশোহরা উৎসব অনুষ্ঠিত

June 4, 2017 at 8:45 pm

জয়পুরহাট প্রতিনিধিঃ
জয়পুরহাটে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী সন্ন্যাস ও দশোহরা গঙ্গা স্নান উৎসব। সুখ-শান্তি ও মানুষের কল্যান আর সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে জেলার ছোট যমুনা নদীর দোয়ানী ঘাটে সনাতন ধর্মাবলম্বীরা গঙ্গা স্নান  এবং নাম ও লীলা কীর্তনের মধ্যে দিয়ে দেবী দশোহারার চরণে অঞ্জলী দিয়ে  প্রার্থনা করছেন যেন দেশ থেকে সকল অনাচার দূর হয়। এ উপলক্ষে রবিবার সকাল থেকে রাতব্যাপী এই উৎসব চলে।

 
প্রায় ২০০ বছর আগে এ এলাকায় দেবী দশোহরার  পুজার প্রচলন করেছিলেন  শ্রী রাম লাল মালি। সেই থেকে আজ অব্দি  শুল্ক পক্ষের দশমী তিথিতে ঐতিহ্যবাহী শ্রী   শ্রী সন্যাস ঠাকুর ও দশোহরা দেবীর পূজা করে আসছে সনাতন ধর্মাবলম্বীরা। গীতা পাঠ, কীর্তন এবং গঙ্গা স্নানের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা ঐতিহ্যবাহী এই উৎসব পালন করে।

 

সন্ন্যাস ও দশোহরা গঙ্গা স্নান উৎসব উপলক্ষে মন্দিরের চার পাশে বসেছে ঐতিহ্যবাহী গ্রামীন মেলা। মেলায় মিঠাই-মন্ডা, খেলনা, পূজা সামগ্রী, তৈজষ পত্রসহ হরেক রকমের পসরা সাজিয়ে বসেছে দোকানীরা। আর ঐতিহ্যবাহী নাগরদোলা, চরকী দোলাসহ শিশু-কিশোরদের নানা বিনোদন ব্যবস্থা মেলাকে যেন সাজিয়েছে ভিন্ন এক সাজে।

উৎসবে আসা ভক্ত জয়পুরহাট পৌর এলাকার অশোক কুমার ঠাকুর,সুনিল ঠাকুর ও দোয়ানীঘাটের থিয়ট গ্রামের মাধুরী ভক্ত জানান, তারা দেবীর কাছে প্রার্থনা করেছেন  দেশ যেন সকল সাম্প্রদায়িকতার উর্ব্ধে থেকে সুজলা সুফলা শস্য শ্যামলার মা মাটির দেশে পরিণত হয়।

 

উৎসব কমিটির সভাপতি প্রদীপ কুমার বলেন,বংশ পরম্পরায় চলে আসা এ পুজাকে কেন্দ্র করে অত্র এলাকার মানুষের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। ভক্তদের আগমনে পুজা প্রাঙ্গন হয়ে উঠেছে উৎসব মুখর। চিরায়ত  বাংলার লোকসংস্কৃতি ও সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষায় এমন গ্রামীন আয়োজন।
স/শ

Print