সার্বভৌমত্ব রক্ষায় ষোড়শ সংশোধনী হয়েছে: অ্যাটর্নি জেনারেলড়

May 31, 2017 at 4:21 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ষোড়শ সংশোধনী দেশের জনগণের সার্বভৌমত্ব রক্ষায় করা হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মঙ্গলবার (৩০ মে) উচ্চ আদালতের বিচারকদের অপসারণ সংক্রান্ত্র হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল শুনানিতে অ্যামিকাস কিউরিদের মতামত শেষে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।
বিচারপতিদের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল থেকে সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানে ষোড়শ সংশোধনী আনা হয়। এর আগে ওই সংশোধনী বাতিল করে রায় দেন হাইকোর্ট বেঞ্চ। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়ের করা আপিলে অ্যামিকাস কিউরিদের মতামত শুনানি অনুষ্ঠিত হয়।

মঙ্গলবারের শুনানি শেষে মাহবুবে আলম বলেন, ‘আদালতে ১২ জন অ্যামিকাস কিউরির মধ্যে নয় জন ষোড়শ সংশোধনীর বিপক্ষে মত দিয়েছেন। অন্যদিকে এক জন সংশোধনীর পক্ষে মত দেন। পাশাপাশি আইনজীবী আব্দুল মতিন খসরু আদালতের অনুমতি নিয়ে তার বক্তব্য তুলে ধরেছেন। মতিন খসরু শুনানিতে ষোড়শ সংশোধনীর বিরুদ্ধে হাইকোর্টে যে রায় দিয়েছেন, ওই রায়ে কয়েকটি শব্দের বিষয়ে আপত্তি জানিয়েছেন। হাইকোর্টের রায়ে সংসদ সদস্যদের বিষয়ে বিরুপ উক্তি করা হয়েছে। ওই শব্দ বাদ দেওয়ার কথা আদালতকে জানান আব্দুল মতিন খসরু।

সংবিধানকে জগা খিঁচুরি করে সংশোধন করা হয়েছে প্রধান বিচারপতিরে এমন মন্তব্যে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানিয়েছেন এমনটা হয়নি। সূত্র: বাংলা ট্রিবিউন

Print